অত লন্দফন্দ বুঝি নাই বাবু
সাফাসাফি বল্যে দে’ন বাপ  –
ইটোতে হামদের লাভ ন লসকান ?
ট্যাক্সো হামদের কাছে কন লতুন লয়,
পিঢ়ির পর পিঢ়ি খাজনা দিয়ে যাছি
পহেলে রাজা-জমিনদাররা লিথ্য
ইখন না হয় গরমেন্টে লিছে ।
দেখ বাপ – বারভাতারি হওয়ার ল্যে
একটো ভাতারই ভাল
ই দিবেক গাইল-বাখান, উ চড়-থাপ্পড়
তাল্লে ফিঁচায় এক গহাড়েই ভাগাড় ।
তুদের মটরগাড়ি, ফটফটি, টিপ্যাফনের
দাম বাড়াল্যে হামার বাপের কি ?
পৈসায়ালাদের কাছে খিঁচ’ন যত পারিস
হামদের মাড়ভাতে মাছি ফেলবিস নাই,
সাহেবদের কোট-পেন্টেলুন আরো দামী কর
হামদের নুঙ্গি গামছায় হাত দিবিস নাই ।
দেখ বাপ – মুরা ত টুকুতেই খুশী
পেটের গাঢ়ায় বাসিভাত নঙ্কা পিঁয়াজ
লাজ ঢাকত্যে মটা ধুতি শাড়ি বেলাউজ
আর শির বাঁচাত্যে একটো খাপরার ঘর
ইটোতে তুদের বিষ লজর দিসনা বাপ ।
তুরা জি.এস.টি কর, ফি.এস.টি কর
লেকিন হামদিকে পেটে মারিস না ।
ভুলবিস নাই বাপ
হামরাই যিমন তুলতুল্যা গদিতে বসাতে পারি
তাতা বালিতে গাঢ়ে দিবার ক্ষেমতাটাও রাখি ।