হেঁই বাবু, হামার মিতনাটোকে দেইখেছেন?
আইজ তিন‍দিন ধইরে ইঁদুরঢুঁড়া ঢুঁইড়ে বেড়াছি
ঘইল্টে যাওয়া ডাব্বায়, হাসপাতালে, মরাঘরে
কুথায় না খুঁজেছি, কেউ বইলতে পাচ্ছে নাই ।
ই দেখুন মিতনার ফটো, দু হপ্তা আগে তুলা
হারু ঘটক চাঁইয়েছিল মেয়্যার ঘরে দেখাবেক
উর বিহা দিয়ে ঘরে টুকটুইকা বউ আইনব
কেরালায় রাজমিস্তিরির কাম করে মিতনা ।
কি কইরবেক বলুন ?  ইঠেনে তো কাম নাই
ঘরে বইসে ভুখা মরার চাঁইয়ে দূরদেশই ভাল
ফকটের চালে পেট আর কদ্দিন ভইরবেক ?
তা রজকার পাতি খুব একটা খারাপ ছিলনা
লিজের চালাই মাসে তিন হাজার ঘরকে দিত
উর পৈসাতেই ন ঘর সারালি দুটা বকনা কিনলি
কাজ চইলে গেলে দুধ বিকেও তো ঘর চইলবেক !
মাঝে মইধ্যে ঘরকে আইসত, মাসটাক থাইকত।
ইবার আইসে হামকে একটো মুবাইল কিনে দিলেক
বইলল দেখে লাও কি কইরে ভিডিও কল করে
ইবারলে হামি তুমাদের দেইখব, তুমরাও হামকে ।
মিতনারে, মুবাইলে তুকে দেইখতে পাছি নাই কেনে
ও বাবু টুকু বইলে দাও’ন মিতনাকে কুথাই পাব?
সিদিন সকালে প্যাসিঞ্জার ধইরে খড়গপুর গেইছল
উথা থাইকে দুবার টেরেন পাইল্টে তবে’ন কেরালা
টেরেনে চাঁইপে উ হামকে ভিডিও কল কইরেছিল
ঠাসাঠাসি ডিড়ে জানলার ধারে সিঁটকাই বইসেছিল
আগেরলে সিট রিজার্ভ উ কনকালেই করে নাই
বইললে বইলত দুটা পৈসা বাঁচালে ঘরেরই লাভ ।
রাইতে মদনার বেটা খগনা ঘরে আইসে জানাল
ও খুঁড়া  মিতনাদের টেরেনটো পাল্টি খাঁইয়েছে
বহুত লোকের জান গেছে অনেক ঘায়েল হয়েছে ।
গটা রাইত মিতনার লম্বর টিপেও জবাব নাই
মিতনার মা তো কাইন্দে কাইন্দে পাগল দশা ।
ভুর হতেই ভাইগ্না ভুবনাকে দিয়ে বাহিরাই গেলি
বাসে টে্রাকে চাঁইপে বাহনাগা বাজারে পৌঁছালি
যিঠেনে পাল্টিটো হয়েছে হথায় দাঁড়ান যাছে নাই
তবড়ান ডাব্বায় ঝুলা হাত পা চাপ চাপ রক্ত
লাইনে শুয়ান শয়ে শয়ে লাশ উদের পঁচা বাস
ইঠেনে কুথায় পাব হামার আদরের মিতনাকে
নাওয়া নাই খাওয়া নাই চরকির পারা ঘুরছি
ই হাসপাতাল থাইকে উ হাসপাতাল, লাশ রাখা
ঘর, থানা, রেলের আপিস, সরকারি সাহারায়
নাঃ কেউ বইলতে পাইরল নাই মিতনার পতা ।
শুনলি শয়ের উপর লাশ ন’কি চিনাই যাছে নাই
ডাব্বার তলে পড়ে চিড়া চ্যাপ্টা ছিতছাতুর দশা
উদের ভিতরে হামার বেটা মিতনাটো আছে ন’কি
লাশগুল্যান দেখাইছে নাই দেখাইলে হামি চিনে দিব
মিতনার বাঁ হাতে ছটা আঙুল পিঠে একটো জুড়ুল
দুদিন পর লাশগুল্যানকে বেওয়ারিশ বইলে পুঁতে
দিবেক, হামার কলিজার টুকরা মিতনা বেটাটো
সব থাইকতেও শেষ তক্ক বেওয়ারিশ হইয়ে যাবেক
হেঁই বাবু তরা বুঝিস নাই কেনে বেটা খুঁয়ানো বাপের বেসাহারা হালত, কোল খালি হওয়া মায়ের
বুক ফাটা হাহাকার, পরদীপ নিভা আন্ধারের কান্না
একটো কোট প্যাপার জগাড় কইরে দেন’ন বাবু
উতে লিখে দিছি ভুলু মাহাতো কভুও তুদের কাছে
দশ লাখ পাঁচ লাখ টেকার মাঙ কইরবেক নাই
বেটার জানের বদলে সরকারী নকরিও নাই চাই
জীয়ন্ত হোক মরা হোক ভাঙা হোক চুরা হোক
খালি হামার কলিজাটোকে হামার বুকে ফিরাই দে ।


* করমন্ডল-হামসফর এক্সপ্রেসের ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহত যাত্রীদের অসহায় পরিবারের প্রতি সমবেদনা।