করোর ডাং করো লাঠি
রেগে গেলেই ফাটাফা্টি
কারোর জীবনে সাহারা
কেউ হাতে নি্য়ে পাহারা ।


পুরানো দিনের জমিদার
লেঠেলরাই  ভরসা যার
খাজনা থেকে দখলদারী
লাঠি হাতেই মারামারি।


লাল টুপির হাবিলদার
লাঠি হাতেই কারবার
খেলার মাঠে গোলমাল
লাঠিচার্জে ফিরে হাল।


ভোটযুদ্ধে ব্যালট নয়
লাঠিই করে নয়কে ছয়
লাঠির ভয়ে আমজনতা
মুখে কুলুপ নাড়ে মাথা।


লাঠিতে লাঠিতে গরবা
লাঠির ভরেই  রণ-পা
লাঠির জোরে বিপ্লবীরা
স্বাধীনতার আলোকধারা।