পরবের আবার দিন খন আছে ন’কি গ ?
চইত হোক আর আঘন, বাদল কিবা খরা
মনটো লাচল্যে রোজেই পরব, নাইত দুঃখু ভরা ।
হামরা লাচি ফিরি গাওনা গাইয়ে
টাঁইড় ঝুমোরের পাখনা পাঁইয়ে
উইড়তে পারি নীল আকাশে
ফুলের সঙে ফুলের পারা বাসনা ছড়াই বাতাসে ।


ভাটির চুলহায় ধুঁইকে ধুঁইকে
জ্বলাই আগুন ফুঁকে ফুঁকে ।
ই আগুনটোও ত পরব গ!


টুসু ভাদু করম গাজন
ঢোল মাদলের গীতের লাচন
আগুন ঘিরেই ঝুমুর বোলে
পেম পীরিতির তুফান তুলে ।


ডিংরি টিলার শুখনা ঘাঁষে
খরা বাদল বিষ বাতাসে
পেটের রোগে মায়ের দয়ায়
জানটা গেলেও নাইখ সহায়
ইঠেন থাইকে উঠেন যাওয়া
জীবন থাইকে আজাদ হওয়া


ই মরনটোও এক পরব গ !