আজও স্বপনে জাগে
সাদা চাদরে ঢাকা শ্মশ্রুমন্ডিত কৃতী
অবাঞ্ছিত কুৎসা অপবাদের
শর-শয্যায় পিতামহ ভীস্মের স্মৃতি ।
বুকের উপর উলম্বিত
বাঙ্গালিকে সাবালক করার দায়িত্ব
মস্তিষ্ক জুড়ে আজও
বিশ্ব সাহিত্যে বাঙ্গালির চিরস্থায়িত্ব ।
শুধু তাঁরই নামে
বাঙালি নিজেদের কেউকেটা ভাবে
তাঁরই চাকের মধু
চুষতে চাটতে দেয় পয়সার লোভে ।
একা এক রবীন্দ্রনাথ
একটা জাতির ইতিহাস দেয় বদলে
যতই আধুনিক হও
হৃদস্পন্দন আজও তাঁরই কথা বলে ।