ধুলা কাদা মাটি মাখা
                হামরা গাঁয়ের মানুষ
তরা শহুরের ফৈচকা ছঁড়া
               শুধুই কথার ফানুস ।
মানছি মুদের পড়া লিখা
               তদের থাক্যে কম
তাবলে তরা ভাবিস না
              ছাতিতে নাই দম  !
হামরা হলি হালের পাশি
              ফাঁড়্যে গটা দেশ
ঘুঁচাই যত জবরা ঝাঁটি
              দুষ্টু দানব শেষ ।
হামরা বুনি লতুন চারা
              সবুজ ধানের ঢেউ
না জুগাল্যে খিদার রুটি
             বাঁচবি তরা কেউ ?
সিধা সরল জীবন কাটাই
             তদের পারা লই
মিঠা কথায় গাছে চড়ায়
              কাড়্যে লিবিস মই ।
বহুত দিন’ত চরাই খাছিস
              গাঁয়ের বকা ভেঁড়া
আছে হিম্মৎ দিতে সামাল
              হব যখন তেঁড়া ?


ফৈচকা (বাচাল, দুষ্টু); পাশি (লাঙ্গলের ফাল); জবরা (আবর্জনা)
তেঁড়া (বাঁকা)