এ যেন এক অস্থির সময়


নিদারুন যন্ত্রনায় পুড়ছে মানুষ
পুড়ছে মুল্যবোধ, ভালবাসা, আশা-আকাঙ্খা ।
স্বঘোষিত ধর্মের ধ্বজাধারীদের
স্বার্থেই হচ্ছে মানুষে মানুষে বিভেদের পরিখা ।


কচিৎ কখনো কোন ক্ষীণ
প্রতিবাদী কন্ঠ চাড়া দিয়ে ওঠায় মাথা
কিন্তু হায় বিশ্বাসঘাতকদের
নিষ্ঠুর হাতে নেমে আসে মৃত্যুর স্তব্ধতা ।


এই চরম সঙ্কটের আবর্ত্তে


এক ও একমাত্র কবিতাই পারে
গড়ে তুলতে প্রতিবাদী প্রতিরোধী দ্বার
মুখোশধারী ধার্মিক ভন্ডদের বিরুদ্ধে
কবিতাই হতে পারে এক সুতীক্ষ্ণ হাতিয়ার ।


তাই বন্ধু, শুধু প্রেম প্রকৃতিই নয়
কবিতায় মানৃষই হোক প্রধান আলোচ্য
জীবনের অর্থ স্বাধীনতার স্বপ্নকে উসকে দিতে
ধর্ম-বর্ণ নয় মনুষ্যত্বই হোক প্রধান বিবেচ্য ।