ও সনকী,
ঘুমালি ন’কি ?
আয় টুকু কাছে আয় !
গটাদিন ধরে
কাজকাম করে
কাছে তুকে নাই পাই ।
গরীবের বৌ
চাকভরা মৌ
কবে আর পালি সুখ ?
মজুর ভাতার
রজগারে যার
মিটেনা পেটের ভুখ ।
হামদের খঁকা
চাই পড়ালিখা
কে দিবে পড়ার খরচ ?
বাবুদের ঘরে
ঝিগিরি করে
করত্যে দিলিনা করজ ।
মাটি কুঁপাই
কাঠ চেলাই
ঘর ঘুরি সেই বিহনে ।
জানত্যে দিলিনা
লিয়ে ছানাপনা
দিন কাটে তুর কেমনে ।
সনকীলো তুকে
রাখবোরে সুখে
আর কটা দিন পরে ।
ঠিকাদার বাবু
বলেছ্যেরে হাবু
তুকে ঠিকাদারি দিব করে ।
হব ঠিকাদার
বাড়ব্যে পগার
দিন কাট্যে যাবে সুখে ।
সনকী হামার
আয়’ন ইবার
জড়াই তুকে মুর বুকে ।