প্রায় দু'বছর হলো কবিতার আসরের রূপ-গন্ধ-রস পান করছি, কবিবন্ধুদের নিস্বার্থ ভালোবাসাকে উপভোগ করছি । তবুও একটা প্রশ্ন আমায় জ্বালাতন করে চলেছে আসরের কবিরা এত ছদ্মনাম ব্যাবহার করেন কেন ? বাবা-মার দেওয়া নাম ব্যাবহারে তাঁদের আপত্তি কেন ? সখের কবিদের এত গোপনীয়তার প্রয়োজন কেন ? অনেক চিন্তা করেও প্রশ্নগুলোর সমাধান করতে পারিনি । অনুমান করেছি - হয়তো মুলনাম ও ছদ্মনামে দুটো অ্যাকাউন্ট ব্যাবহার করার ইচ্ছায়, হয়তো কারো কাছে নিজেদের আড়াল করতে, হয়তো এটা একটা সাম্প্রতিক ষ্টাইল । সম্প্রতি প্রণবদা আসরের কিছু কবিদের ছদ্মনাম দিয়েছেল, সেগুলো বন্ধনীর মধ্যে থাকলে আপত্তি নেই তবে যাঁরা ছদ্মনামের আড়ালে নিজেদের মেঘনাদ করে রেখেছেন তাঁদের প্রতি বিনীত অনুরোধ - দয়া করে নিজেদের প্রকাশ করুন তাতে আপনার কবিতার মন্তব্যকারীদের আরও আত্মিক হয়ে মন্তব্য করার সুযোগটা পায় ।