হনহনায়ে যাছিস কুথা
চাঁদিফাটা রোদে
ভরদুফুরে টানবি গাঁজা
মাতাল হবি মদে ?
পেটদাবড়ি দিহেও তুকে
শিখালি পঢ়ালিখা
বাকিগুল্যাক রাখলি ঘরে
কুথায় পাব টেকা ?
নকরিটো কি গাছে ধরে
পড়ব্যে আস্যে পাতে !
দুদিন পরে মরব্য যখন
পাবিস কুথায় খাত্যে ?
কবের থাক্যে বলছি পঢ়া
নুনহা নুনহী যত
পৈসা দুটা আসব্যে ঘরে
শিখবি লিজেও কত ।
দেখবি তখন নকরি কত
পাবিস আপিস ঘরে
কুনটা ছাড়্যে কুনটা লিবি
আর কটাদিন পরে ।
সিটা ছাঁড়্যে কিলাব ঘরে
আড্ডা মারেও লাভ
লিজের কুড়াল লিজের পায়ে
করবি পরে তাপ ।