দেখাঞ দিল বেটি হামার
তাগদ মেয়্যাছেল্যার
নাই করব্য সেথায় বিহা
নাই’খ শৌচাগার ।
হেথায় হথায় লদীর ধারে
ঘাটকে যাবেক কেনে ?
লাজ দেখ্যাতে ঘমটা দিহে
নিলাজ হবেক জেনে !
বেটি হামার রোজেই দেখে
টিভির বিজ্ঞাপণ
বিদ্যা বেটির স্বচ্ছ ভারত
সাফ সুতরা মন ।
গদির লোভে সবাই বলে
গাঁয়ের ভাল চাই
খুলা মাঠে ঘাটকে গেলে
মানটা বাড়ে ভাই ?
তার উপরে কুবাস দূষণ
গাঁয়ের খাঁটি বায়ু
রোগে জ্বালায় মরছে কত
কমছ্যে লকের আয়ু ।
ছেল্যার ঘরের সবাই আল্য
করত্যে বিহা পাকা
বলল্য বিটি দহেজ শুধুই
শৌচাগারের টাকা ।


(একটি সাম্প্রতিক ঘটে যাওয়া ঘটনা অবলম্বনে)