ছন্দের ফাঁদে পড়ে শব্দেরা জব্দ
নাই কোন বিদ্রুপ নাই কোন শব্দ ।
ছন্দেরা কুলকুল বয়ে যায় আপনই
শুয়ে বসে শব্দেরা বৃথা দিন যাপনই ।
খেলা ছলে ছন্দেরা করে কত উৎপাত
সব দেখে শব্দেরা হয়ে যায় চিৎপাত ।
তাই বলে শব্দেরা ভেবো নাকো অবলা
ছন্দেরা সুর তুলে শব্দেরা তবলা ।
যাই বলো কবিতায় ওরাই তো কুশীলব
কবি রিং মাষ্টার সাথে নিয়ে অনুভব ।
লাফ দেয় শব্দেরা কাঁধে নিয়ে ছন্দ
মাঝে মাঝে লেগে যায় খুনসুটি দ্বন্দ্ব ।
অভিজ্ঞ জামা গায়ে কবি রিং মাষ্টার
ছন্দকে ভেঙে চুরে জোড়া দিতে প্লাষ্টার ।
অপরূপ রূপ মেলে দুজনার মিলনে
বসন্ত নেমে আসে কবিদের জীবনে ।