টেরেন ধরে যাত্যে হবেক
শহুর কইলকাতা
মিটিন হবেক গড়ের মাঠে
আসব্যে কত লেতা ।
বিটি হামার ঝঁক ধরেছ্যে
যাবেক হামার সনে
টিভিই দেখা কইলকাতাটো
গাঁথ্যে আছে মনে ।
মিন পৈসার যাওয়া আসা
সঙে চিঁড়া গুড়
এক ঠেঙেতে দাঁড়াই তবু
মনটা ফুরফুর ।
নামেই দেখি ছামুই দাঁঢ়ায়
সগ্গ ছুঁয়া বিরিজ
হথায় বস্যে মারলি মুড়ি
সঙে পিঁয়াজ মরিচ ।
বইছ্যে তলায় গঙ্গামা যে
করলি সটান গড়
মিছিল মুদের আগাঁই গেছে
সবেতেই হড়বড় !
বললি বিটি চল’ন চাঁড়্যে
পাবই গাঁয়ের লক
তেমন হল্যে বাসেই যাব
ভাড়া খরচ হোক ।
একটো বাসে বললি উঠে
যাব মিটিন মাঠে
উল্টে উঁরা নামাঁই দিল্য
দুরের কালীঘাটে ।
বললি বিটিক ভালই হল্য
যাব্ পূজা দিয়ে
জ্যান্ত কালী আছে হেথায়
খাড়া হাতে লিয়ে ।
পূজা দিয়ার লম্বা লাইন
আঁধার হবেক দিতে
কেমনে পাব রাত্যের গাড়ী
ঘরকে ঘুরে যাত্যে ।
দুরের থাক্যে গড় করে চ
মিটিন মাঠে যাই
পাশেই দুটা জুয়ান ছঁড়া
শুন্যে লিল তাই ।
বলল্য আসে বস্য কাকা
খাওনা চা রুটি
পূজা দিয়াই আনব্য মুরা
সঙে তুমার বিটি ।
লিয়েই গেল ময়না হামার
দিত্যে মায়ের পূজা
আটুপাটু মন মানে না
ইধার উধার খুঁজা ।
সুয্যি ডুবে আঁধার নামে
শুনলি লকের হল্লা
একটা মেয়্যা পড়ে আছে
বসন বাসন খুল্লা ।
রক্ত চুঁয়াই ভিজছে কুলি
পাশে পূজার ফুল
উটাই হামার ময়না বেটি
নাই কন ভুল ।
বলছ্যে লকে ইজ্জত গেছে
জীবন যাত্যে বাকি
হাসপাতালের গাড়ী আস্যে
লিয়ে যাবেক নাকি !
ফুঁফাই উঠে উঠলি কান্দে
ঘুঁমাই গেলি ময়না ?
চল’ন হামরা ঘুরব্য ঘরে
শাড়ী কাপড় পরনা ।
কইলকাতার ই গহীন বনে
মেয়্যা খেঁক্যা পশু
ইদের কাছ্যে দলমা বনের
চারপেয়্যারাও শিশু ।