ডাকটার বাবু দে’ন অসুধ
পৈসা দিব আগলা মাসে
রগ্যে ভুগ্যে মরছ্যে ছিল্যা
রাত্যে শুয়ে শুখনা খাঁশে ।
ধরণদিনে কামের অভাব
শুঁখনা বেঁত্যে আছি পড়ে
ছিল্যার লাগ্যে ভাঙা খুদে
ফুটাঁই দিছি ভাতে মাড়ে ।
বাবু রে তুর পায়ে পড়ি
বলিসনা তুই চলে যাত্যে
অসুধ দিয়ে সাঁরাই দে’ন
ছিল্যার পরান তুুরই হাতে ।
কেনে এমন মুুহ করছিস
কুত্তি ভাবিস গরীব মাকে ?
মানুষ হয়ে মানুষ মারিস
কে বনাল্য ডাকটার তুকে ?
দুহাত ভরে করিস কামাই
গাড়ী বাড়ী করেই যাছিস
একটো রোগী বিন পৈসায়
অসুধ দিলে গরীব হবিস ?
পাপের ডরও নাইখ তুদের
মায়ের ছিল্যা কাড়্যে লিতে !
ছিল্যার জীবন পহল্যে বাঁচা
শরীল দিহে শুধব্য  রাত্যে ।