নিজভূমে পরবাসী ছিনু মোরা এতদিন
শৃঙ্খল খুলে যাবে মাঝে আর কটাদিন ।
কি হিসেবে দেশভাগ করেছিল নেতারা
এখনও বুঝিনি তা পাই নাই কিনারা ।
পাশাপাশি দুটি গ্রাম দুটি দেশে অংশ
এক মাঠে চরে গরু এক ঝিলে হংস ।
মন এক ভাষা এক অভিন্ন পরম্পরা
তবু কেন ভাগ্যে ভিনদেশি ছাপ মারা ?
ওড়ে দেখ পতপত তিন রঙা পতাকা
পাল্টাবে রঙ শুধু রক্তিম সূর্য আঁকা ।
ফিরে যাব নিজভূমে স্বাধীন বাংলাদেশে
গাইব ‘সোনার বাংলা` মুক্তির আবেশে ।
কেউবা হারাবে আজ ঘর ভিটে নদী
আতঙ্কে কেউবা হবে সরব প্রতিবাদী ।
তবুও চাইছে সবে হোক এর প্রতিকার
“ছিটমহল” নামটার চিরতরে পরিহার ।