বোকা ছেলে পড়ে অ আ
লক্ষ্য জীবনে শুধুই কেরানী হওয়া ।
হ্রস্ব ই দীর্ঘ ঈ সুর তোলে
বাংলা কেবল পড়ে বস্তিবাসী ছেলে ।
হ্রস্ব উ দীর্ঘ ঊ বলে হায়
সহজপাঠটা লেখা হল কেন বাংলায় ?
উচ্চবিত্ত ভেংচিয়ে বলে ঋ
বাংলাটা যেমন কঠিন তেমনই বিশ্রী
তাই শুনে দৌড়ে এল এ ঐ
মাইক কেড়ে সভামঞ্চে বাঁধাল হৈচৈ
প্রশ্ন তুলল প্রতিবাদী ও ঔ
বাংলা মায়ের কদর দিল না কেউ
ইংরেজী শেখো অন্যায় নেই তাতে
সুধারসটুকু পাবে মাতৃভাষাতে
মাতৃভাষা মাতৃদুগ্ধ তার বিকল্প নাই
শতবর্ষে ‘সহজপাঠ’ প্রণমি তাই ।