আমিই রাজা বুঝেছো প্রজা
যা বলি তা শোন
আমার মর্জি মাফিক চললে
অসুবিধে নেই কোন ।
রাজকোষাগার রাখবে পূর্ণ
আধপেটা খেতে হলেও
উঠতে বসতে করো কুর্ণিশ
গর্দান ভেঙে গেলেও ।
মধ্য রাত্রে আদেশ দিলেও
বলবে রাতকে দিন
সীমান্তে কোন সঙ্কট হলে
তোমরা দুষবে চীন ।
বছর বছর বাড়াবোই ভাড়া
রেলে কিম্বা বিমানে
পকেট যাদের হালকা তারা
হাঁটো না প্রাতঃভ্রমণে ।
পানীয় জলের অভাব হলে
খাওনা পেপসি কোলা
ধ্যান যোগাসন রোজই কর
তাড়াতে রোগ জ্বালা ।
প্রয়োজন নেই দেশের খরচে
পুষতে এত ডাক্তার
বেকার বসে আদালতে আজ
বিচারক থেকে মোক্তার ।
রাম রাজত্বে পাবেনা কোথায়
চুরি রাহাজানি ছিনতাই
মাঝে মাঝে শুধু হবে ধর্ষণ
আদিমলিপ্সা বাঁধা যায় ?
বিদেশ সফরে প্রাণিপাত করি
ধরি রকমারি রূপ
দেশের জন্য নিবেদিত প্রাণ
খাই শুধু তাই স্যুপ ।
দারিদ্র সীমার নিচের মানুষ
মিলবেনা কভু ন্যায়
দেশটার মড়া তুলবোই খাটে
রাম নাম সত্য হ্যায় ।