কঁচা মারে ধুতি পরে
গায়ে ঢল্যা পঞ্জাবী
তুই নকি লয়া লেতা
বদলাবি সব ছবি !
তুর দাদা দিদি চাচা
বল্যেছিল বুক ঠুকে
ই গাঁয়ের কনও লক
মরবেনা আর ভুখে ।
ছুটু ছুটু ননা নুনীর
দিবি নয়া ইস্কুল
পেরাইমারী যা পড়াত্য
বল্যেছিলি সব ভুল ।
বল্যে গেল ঘরে ঘরে
বসাবেক জল কল
বিজলী বাতির আলয়
গাঁ হবেক ঝলমল ।
কন্টোলে পাওয়া যাবেক
কম দামে চালডাল
কাল পীচ ঢাক্যে দিবে
মাটিটার সব লাল ।
সব দলের লেতাদেরই
ফাঁকা বুলি ধরমে
ঢালিস না আগুনে ঘি
পুড়ে যাবি গরমে ।