সিধা সাদা লক মুরা
সিধা কথা বলি তাই
খাঁয়ে পরে বাঁচে থাকা
তার বেশী মাঙ নাই ।
পেট ভরে ভাত দাও
দাও মটা ধুতি শাড়ী
মাথা গুঁজা কুঁড়া ঘর
নাই চাই পাকা বাড়ী ।
নাই বলি দিবি বাতি
তার খিঁচে ঘরে ঘরে
মাটি তেল চাই শুধু
সাঁঝ বাতি আল করে ।
মাঠে মুরা বাঁধ যাই
মাটি মাখে করি চান
ঘুলি ফাঁদে ধরি মাছ
কভু সাপে লেয় জান ।
হরা হরা ধান ক্ষেতে
চ’খ দুটা থিঁরে যায়
খরা হলে শুখা মাটি
মন করে হায় হায় ।
জল দিবি বীচ দিবি
দিবি সার কম দামে
তুর লাগ্যে জান দিব
ভট দিব তুর নামে ।