মানছি মুদের বিদ্যার দৌড়
কিলাস ফোর তক্ক
মলাট দিয়া কিতাব পড়েও
তুদের মাথা ফক্ক ।
বাপের পৈসা ফুঁটাঞ হলিস
ছাত্ত দলের লেতা
গাঁয়ের ছিল্যা মরছ্যে ডরে
তুরা করিস কেতা ।
কভু মারিস অন্য দলের
এক কিলাসের য়্যার
মকা পাল্যে পিঁটাই দিছিস
গুরুর মতন স্যার ।
মান ইজ্জত ধুলায় লুটায়
মানীর মাথা হেট
ইস্কুল কলিজ বনাই দিলি
ঝান্ডা উঢ়া গেট ।
ছিল্যা মেয়্যা পড়তে যাছে
লিখা পড়ার আশায়
দুদিন পরে ছাড়ছে কলিজ
কনই নাই উপায় ।
বোমা গুলি ভজালি ক্ষুর
বিদ্যা থানে মানায় ?
পড়’ন লিজে পড়তে দে’ন
গরীব ঘরের ছানায় ।