ইটো কিমন বিচার হল্য
পেরধানবাবু তুমার ঠেনে ?
বর্গা হওয়া জমির দখল
ছাড়ত্যে হবেক মানেমানে !
সাতপুরুষ্যা ভাগের চাষী
লিজের কাঁড়া লিজের হাল;
বুকের রকত ঢাল্যে ঢুল্যে
চাষ করেছি দেদার সাল ।
আধা লিথ জমির মালিক
কাটত্য দাদন আসল সুদে,
চাষীর ভাগে জুটত সিকি
পেট ভরাত্য ভাঙা খুদে ।
ভাগচাষীরা করল্য জিহাদ
লাঙল যার জমিন তার;
জমিনদারের চ’খ রাঙানি
জেল হাজতে ঢুকাই মার ।
বুক উঁচায়ে করল্য লড়াই
ভাগচাষীদের জান হাজির
মিলল শেষে ল্যাহ্য বিচার
করল্য আইন বর্গা জমির ।
মওকা পাঁয়্যে ইখন মুদের
হকের জমি লিবিস ছিনাই ?
রাখব্য পুঁত্যে হুঁই জমিতেই
লড়াই মুদের শিরায় শিরায় ।