ধুমস্যা কালা মেঘ ভাঙেছ্যে
                বারিষ নামে ঝমঝমায়
চ’খ ঝলসায় বিজলী আলয়
                বাদল্যা মেঘ কড়কড়ায় ।
বঁটকা বাসের রাম ছাগল্যা
                গাছতলেতে যেই দাঁড়ায়
ন্যাজটো তুলে এঁড়্যা বাছুর
                ছুটলো জোরে হড়বড়ায় ।
উদমা ভিজে শালিখগুল্যান
                ঝগড়া করে কিচকিচায়
গাছের ডালে পাতার তলে
                হরেক পাখী গিজগিজায় ।
জল থৈ থৈ বামুন পখুর
                ট্যাংরা পুঁটি ছটপটায়
উলফা খাঁয়ে কই মাগুরে
               কুলির পথে গড়গড়্যায় ।
হাঁসের দলে ডুব সাঁতারে
               গুগলি খাঁয়ে প্যাঁকপ্যাকায়
ঝোপের আড়্যে ব্যাঙগুল্যানে
                ঘ্যাঁঙর ঘ্যাঁঙর কঁককঁকায় ।
কিলবিলায়ে ঢ্যামনা সাপের
               জিবটা দেখ লকলকায়
নেড়িগুল্যান ন্যাজ গুটায়্যে
               ভিজা গায়ে ঠকঠকায় ।
বাগাল ছিল্যা টুকরি মাথায়
               পালের গরু খুঁজতে যায়
মদ মাত্যালা ভাতার ঘরে
               বৌয়ের হাতে পিটান খায় ।
বাদল্যা মনে গাঁয়ের কবির
               পইদ্দগুল্যান খঁচখঁচায়
জল ঝরঝর মাটির ঘরে
               কবির বহু গজগজায় ।