কেনেরে বাপ রথেই চাপ্যে
যাবিস মাসীর ঘরে ?
টেসকি-মটর-রিশকা-অটো
যা’ন একটো ধরে !
জুয়ান দুভাই বুনকে লিয়ে
চাপিস কাঠের রথে,
রশির দখল লাখো লকের
এবড়্যা খেবড়্যা পথে ।
দেখবি কখন ঘল্টে যাবেক
লড়বড়্যা রথ ভাঙে
মরল্যে লকে দিবেক ছাড়্যে ?
পূজা পাবিস ডাঙে ।
তুদের নামে করছে কামাই
তুদের দালাল পান্ডা
তুর ঘরেতেই ঢুঁকাই মারে
আশীব্বাদের ডান্ডা ।
কাটছ্যে পকেট আমজনতার
ধম্ম লিয়ে বেওসা
লাখো টাকার ভোগ চড়াছে
সস্তা মাটির মালসা ।
বাপ বলরাম তুইতো বুঝিস
কেষ্টা ছুটু ভাই
ভীড়ের পথে ঠুনক্যা রথে
বুনকে লিয়ে যায় ?
তাল্লে ভাল ইবার লিজেই
হিসাব কিতাব রাখ
পাওনা গন্ডা আদায় করে
ছাঁট দালালের পাখ ।
কিন’ন গাড়ী এসি লাগা
কোটি টাকা দরের
মাসীর ঘরে বাড়বে আদর
বুনপো বড় ঘরের ।