কোথায় যাবি ময়নারে তুই
দেখ আকাশের পানে
কালো মেঘে বিজলী চমক
ধরায় আঘাত হানে ।
তারচেয়ে আয় বসবি ঘরে
দেখবি শ্রাবণ ধারা
কাছের মানুষ থাকলে কাছে
হবি পাগল পারা ।
পড়বে মনে রঙিন দিনের
রঙ বেরঙের ছবি
তোকে দেখেই লিখবে কাব্য
ছন্দ কানা কবি ।
শ্রাবণে সেই তোর কোলেতেই
ঘুমিয়ে পড়া মুখ
ঝাঁকড়া চুলে তোর আঙ্গুলেই
বিলি কাটার সুখ ।
মেঘ ঝরঝর নামলো বাদল
আঁধার যেন ঘনায়
বৃষ্টি ফোঁটায় ফুটছে কুসুম
আমার মনের কোণায় ।
তোর চুলেতে পাক ধরেছে
আমার মাথা ফাঁকা
ময়নারে তুই দেখনা ভেবে
আমরা যখন একা ।