হেঁইবাবু তুই চিনতে লারিস
লফরা টুডু হামি
তুঁর বাখুল্যেই খাটথি মুনিশ
চাষ করথি জমি ।
সকাল দুফর সাঁঝ বিহানে
খাট্যে খুট্যে ঘাম্যে
কন কাজটা মুঁই করিনাই
ফাঁকি ছিল কামে ?
হফতা ধরে পৈসা দিথিস
দশটো টেকা কাট্যে
বলথি ইটা ডবল হবেক
সুদে খাট্যে খাট্যে ।
রাখত্য লকে তুঁহার কাছে
সনা বাসন বাঁধা
বছর ঘুরে ছ’গুন লিথিস
লকের চ’খে ধাঁধা ।
সিবার ঘরে পড়ল্য ডাকাত
ফাঁসাই দিলি মুঁকে
পঁচলি জেলে পাঁচটা বছর
বৌটা মরল্য ভুঁখে ।
খালাস পালি আজ সবেরে
সিধা তুঁহার কাছে
হিসাব লিব দশটো টেকার
সবেই মনে আছে ।
হিসাব লিব পাঁচ বছরের
বিনা দোষের জেল
দেখব্য হামি ভাত বেগরে
তড়প্যে মরা খেল ।