সিঙ্গুরে চাষ নাই, নাই কারখানা
তবু লোকে নিশ্চুপ কথা বলা মানা ।
টাটা নাই ন্যানো নাই নাই সরকার
মিটিং মিছিল সভা কতো হবে আর ?
জমি ফেরতের আশা জঞ্জালে দিয়ে
চারিদিকে হা-হুতাশ টাটা তাড়িয়ে ।
ভেবেছিল ছোটচাষী অভাবটা যাবে
মেট্রিক পাশ ছেলে চাকরিটা পাবে ।
উকিলের ছেলে যদি হয় গবেষক
কৃষকের ছেলে কেন হবেই কৃষক ?
কেউ কেউ ভেবেছিল উন্নতি হবে
টিফিনের ব্যাবসা বেশ জমে যাবে ।
চড়া দামে সিঙ্গুরে জমিজমা কিনে
বিক্রির আশা ছিল দাম পাঁচগুনে ।
ধিকিধিকি জ্বলছিল বিরোধী মন
পুড়ে খাঁক স্বপ্নের পারিজাত বন ।
জমিহারা পরিবার উপবাসে মরে
নিরাশার আঁধারে মন যায় ভরে ।