আইজ কুড়ানির গায়ে হলুদ
কাইলকে হবেক বিহা
ডাঙরপাড়ার বর আইসবেক
টোপুর মাথায় দিয়া ।
কুড়ানিলো চইখ তুল্যে ভাল
গিজগিজাছ্যে লক
মামার ঘরের খুঁড়ার ঘরের
কঁচি কাঁচা তক ।
ইবার বধহয় খুলবে বরাত
দেখবি সুখের মুখ
ছুটুর থাক্যেই বাপ-মা মরা
সঙ্গী হওয়া দুখ ।
শুনলি ঘাটে মুদের জামাই
পোষ্টাপিসের পিওন
দিবেক চিঠি বৌকে যখন
থাকব্যে সুখের লিখন ।
শ্বশুর ঘরে করবি যতন
বুঢ়া বাপে মায়ে
দেখবি উঁরা করবে আপন
যেমন করে ঝিয়ে ।
মন করলেই আসবি হেথা
না থাক বাপের ঘর
পড়শিরা তোর কাকা জেঠা
কেউ ভাবেনা পর ।
দুধে ভাতে থাকবিরে তুই
ইটোই মুরা চাই
তুইযে পাড়ার সাধের বিটি
কাঁদছ্যে লকে তাই ।