বন্যায় হাবুডুবু আজ সারা বঙ্গ
কেউ করে প্রাণিপাত
কেউ দেখে রঙ্গ ।
সবহারা মানুষেরা যেন শরনার্থী
একমুঠো ভাত চাই
চোখে লেখা আর্তি ।
চারিদিক জলময় কাঁচাঘর ভগ্ন
স্কুল ছাদ আশ্রয়
বাকি জলমগ্ন ।
দলমত ধর্মমত দুর্গত সব্বাই
ঝাঁপাও ত্রাণের কাজে
পরিচয় ভাইভাই ।
অবিচার অনিয়ম পরিবেশ তপ্ত
মন্ত্রীরা আমলারা
এ সবেতে রপ্ত ।
প্রাকৃতিক বিপর্যয় ম্যানমেড তত্ত্ব
সরকার সব দেবে
বাকীরা ব্রাত্য ।