রবীন্দ্রনাথ কারো ঈশ্বর কারো ফাটকা
কেউ ভাবে তাঁকে ঘরকা কেউ ঘাটকা ।


বাঙালির শয়নে স্বপনে জাগরণে
পূজা পার্বণ আন্দোলন অনশনে
শৈশব কৈশোর যৌবন পৌঢ়ত্বে
আনন্দ বিষাদ বিরহ বেদনাতে
রিক্ত বাঙালি মননে তিনিই জয়টিকা ।


পোষ্টার ম্যাগাজিনে ভোট প্রচারে
সিনেমা টিভি রেডিও থিয়েটারে
বিদ্যালয়, কলেজের পাঠ্যসূচীতে
সেমিনার বইমেলা বই পাড়াতে
বেষ্ট সেলারের চিরস্থায়ী তকমা আঁকা ।


তাঁকে ভাঙিয়ে বিশ্বায়ণের গেমে
পকেট ভরে তাঁরই ব্র্যান্ড নেমে
রবীন্দ্র গান ব্যবসার উপাদান
আবৃত্তিকার রেট বাড়িয়ে যান
থাকবেন তবুও বাঙালির মনে পাকা ।


রবীন্দ্রনাথ কারো জীবন কারো জীবিকা
কারোর জীবনে অহম কারোর অহমিকা ।