বোশ্যাখ মাসে আলিস ঠাকুর
গেলিস শরাভনে
ই দুটো মাস তুঁহার লাগ্যেই
বঙালি হই মনে ।
নাই’ত দেখিস ছিল্যাপুল্যায়
শিখছ্যে ভিনু ভাষা
ভাবছ্যে মনে বাপ ঠাকুদ্দা
কেমন দেশের চাষা !
ভাবুক যাহোক পড়ুক যতই
দ্যাট ফ্যাট ক্যাট
মায়ের ভাষা মিটায় খিদা
নাইবা ভরুক প্যাট ।
চ’খ থাকত্যেও কানা মুরা
পঢ়া লিখা নাই
লাতির মুহেই পইদ্দ শুন্যে
মন ভরাছি তাই ।
ঠাকুর বাবা কবির রাজা
লিখল্যি কবে এত ?
জিন্দেগীভর পড়ছ্যে লকে
গপফ পইদ্দ যত ।
তবে তুঁহার হাতটো খাঁশা
লিখিস বেড়ে ভাল
ছিল্যা থাক্যে বুঢ়ার মনে
জ্বালাই দিলি আল ।
ভাগ্য ভাল মুদের জাত্যের
জম্মালি ই দেশে
তুকে কেনে কাড়ল্য মরন
কাঁদাই গেল শেষে


• ২২শে শ্রাবণের (কবিগুরুর মহাপ্রয়াণ দিবস) শ্রদ্ধার্ঘ্য
• ভারতীয় পঞ্জিকা মতে আজ ২১শে শ্রাবণ, বাংলাদেশে ২২শে শ্রাবণ কিন্তু বাংলা কবিতা ডট কমে ২৩শে শ্রাবণ । আমি কোন পথে যে চলি................