ও মা’গো তুই মরিস খাট্যে
সকাল থাক্যে রাত
দুফর বেলায় দিছিস বাড়্যে
গন্ডা তিনেক পাত ।
সকাল বেলায় গোবর ল্যাপা
ঘুঁট্যা থাপিস কাঁথে
উঁয়ার উপর মুনিশ মজুর
বাস্যাম দিছিস খাত্যে ।
গরু বাছুর মুরগি ছাগল
তুঁহেই দেখিস সবকে
দিনে দিনে বাড়ছ্যে বয়স
তাগদ যাছে হড়ক্যে ।
বাপটো হামার সাদাসিধা
কন দিকেও নাই
জৈগা জমি পৈসা টেকার
হিসাব রাখি তাই ।
বুঢ়া কালে নাই হয় সাধ
খাবি রাঁধা ভাত
খাঁয়ে দায়ে দুফর বেলায়
হবিস টুকু কাত !
দিনে রাত্যে করবে সেবা
হল্যে তুঁহার বিমার
হাত লাগাবে ঘরের কাজে
সঙ্গী হবেক তুমার ।
টুকটুক্যা বৌ আন’ন ঘরে
কর’ন পাকা দেখা
মা’গো হামি জুয়ান হলি
নাই’ত ইখন খঁকা ।


কাঁথে (দেওয়ালে); ব্যাস্যাম (জলখাবার); হড়ক্যে (কমে, ধ্বসে);