নাই কোন সম্মান নাই বৈভব
নাই কোন উন্নতি চির শৈশব ।
বই নাও বই দাও লগবুকে তোল
ফুসফুসে যায় শুধু পুরানো ধুলো ।
এই ছিল সে যুগের গ্রন্থাগারিক
মর্যাদা পদে নেই নেই সামাজিক ।
ভালোবেসে অন্তরে জ্ঞান ভান্ডার
গনিতের যাদুকর এক প্রফেসার ।
জ্ঞানের সাগর তিনি করেন মন্থন
গ্রন্থাগার বিজ্ঞান পিতা রঙ্গনাথন ।
বিষয়ের পরিচয় দিয়ে অনুভাগে  
বিস্তারিত বিবরণ দেন ক্যাটালগে ।
দিয়েছেন ষ্ট্যাকে বই সাজানোর মন্ত্র
বর্নে সংখ্যাতে প্রতি বিষয় স্বতন্ত্র ।
শুধু নয় একঘেঁয়ে বই লেন দেনে
তার সাথে দক্ষতা চাই প্রশাসনে ।
আধুনিক প্রযুক্তির অগ্রগতির সাথে
প্রথাগত মনোভাব হবে বদলাতে ।
পাঁচ সূত্রে গাঁথলেন সেবা পরিচর্যা
অবারিত হল তাই জ্ঞানের দরজা ।
আজ দেখ বিজ্ঞান প্রযুক্তি কল্যাণে
লাইব্রেরী ঘরে ঘরে সম্মান আসনে ।
জাতির গর্ব তিনি গ্রন্থাগার পিতা
প্রণমি ধন্য মোরা হে মহান ত্রাতা ।


ভারতে গ্রন্থাগার বিজ্ঞানের জনক ড. সিয়ালি রামামিত্রা রঙ্গনাথনের জন্মদিন (১২ আগষ্ট ১৮৯২) এবং জাতীয় গ্রন্থাগারিক দিবস উপলক্ষ্যে শ্রদ্ধার্ঘ্যটি রচিত হল ।