ফুটপাতে চট পাত্যে
করি মুঁই ভিক্ষা
নাই কন ঘর বার
নাই কন শিক্ষা ।
কম দরে চাল গম
লুট্যে লেয় আমীরে
ফট ছাপা কাড নাই
ঝুপড়িতে থাকিরে ।
হুহু করে ছুটে যায়
লাল আল গাড়ীটা
তিরঙ্গা ঝান্ডা উড়ে
মুরা পাই হাওয়াটা ।
নাই জল নাই আল
পেটে ভাত নাইরে
ফুটপাতে যারা থাকে
হিসাবের বাইরে ।
দেশ নাই জ্যাত নাই
নাই কন সরকার
বেটা করে ছিনতাই
বিটি ধরে খদ্দার ।
বাটি ভরে পাই কভু
খুচরা আধুলি সিকি
ছাপা নোট কটা পাল্যে
স্বাধীনতা হয় ন’কি !