আমার চোখে স্বাধীনতা
সূর্য ওঠা ভোর
কাশবনেরই বুক চিরে ঐ
দূর্গা অপুর দৌড় ।
আমার চোখে স্বাধীনতা
গরম ভাতের থালা
উপবাসী দিন মজুরের
দুঃখ দৈন্য জ্বালা ।
আমার চোখে স্বাধীনতা
লজ্জা ঢাকা বসন
ধর্ষিতাদের চোখের জলে
নগ্ন অপশাষন ।
আমার চোখে স্বাধীনতা
ঋণ জর্জর কৃষক
গলায় দড়ি নিচ্ছে তারা
উদাস তবু শাষক ।
আমার চোখে স্বাধীনতা
ছিটমহলের মানুষ
দেশ হারিয়ে মান হারিয়ে
দুলছে যেন ফানুষ ।
আমার চোখে স্বাধীনতা
কলুষ মুক্ত সমাজ
দুর্নীতি আর কালো টাকা
করছে আজও রাজ ।
আমার চোখে স্বাধীনতা
ধর্মে ধর্মে মিল
মর্মে থাকুক নিজের ধর্ম
কর্মে একই দিল ।
আমার চোখে স্বাধীনতা
অন্ধকারের শেষ
শোষণ তোষণ কলুষমুক্ত
হোক আমার দেশ ।