হামকে তুরা লিয়ে যাবিস
চন্ডীতলার মাঠে ?
ঝান্ডা তুলার পরব হবেক
দেখব্য শুয়ে খাট্যে !
গেঁঠ্যা বাতে চলত্যে লারি
সাড়ে চারকুড়ি হল্য
বহুুৎ দিনের আগের কথা
মনে পড়ে গেল ।
হামার তখন ছকরা বয়স
সাহেব মেমের রাজ
অঘোর খুঁড়া ঢুঁকাই দিল
ঘড়া দেখার কাজ ।
খাত্যে দিয়া চান করানো
গাড়ীর সাথে জুড়া
সাহেব বিবির এক্কা গাড়ী
চালায় অঘোর খুঁড়া ।
মাস মাহিনা কটা টেকা
খাঁয়ে পরেও বাড়ে
বিহা দিয়ে বাপে মায়ে
বৌ চাপাল্য ঘাড়ে ।
ছিলি ভালই দুঁহে মিলে
তিসরা আল্য পরে
টিনের ঘরে ধরন দিনে
পড়ল্য ছিল্যা জ্বরে ।
জ্বরের ঘোরে মর মর
অসুধ পথ্যি নাই
তিসরা দিনে টুকু ভাল
তবে কাজে যাই ।
হনু মুঁহা সাহেব রাগে
দিল দমে গ্যাল
মারে জুতা লাথি ঝাঁটা
ঝাড়ল্য যত ঝাল ।
লাথ মারে বলল্য যখন
হিন্দুস্তানী কুত্তা !
রাগ্যেমাগ্যে ঘড়ার খুঁটায়
দিলি উঁকে গত্তা ।
পেটটো হল্য ইঁফড় উঁফড়
খতম উঁয়ার খেল
গরা পুলিশ মারল্য দমে
হামার হল্য জেল ।
দেশটো যখন হল্য স্বাধীন
হামিও আজাদ হলি
তিরঙা ঐ পতাকা তাই
হামার নামাবলী ।
আজ মুদের আজাদি দিন
থাকব্য হামি ঘরে ?
দেখাই দে’ন শেষ দেখাটা
কবেই যাব মরে ।