মাটিতেল নাই পালি
ও সুহাগীর মাই গ
আঁধারে কাটাবি রাত
টুকুও তেল নাই গ ।
কন্টোলবাবু বল্য মুকে
কি করবি মাটিতেল ?
পঢ়া লিখা নাই ঘরে
নাই কন পাশ ফেল ।
ঝাঁটি কুড়া চুলা জ্বলা
আলু সিঝা ভাত রাঁধ
খাঁয়ে লিবি মাঠে বসে
আল দিবে ভরা চাঁদ ।
আঁধার ঘরে বস যাঁয়ে
ঘুম আসব্যেক আপনেই
এক ঘুমেই হবে ভোর
আল দেখবিস স্বপুনেই ।
শুনলি ইবার মাটিতেল
সবটাই লিল পেরধান
পাটী ফাটি হবেক ন’কি
হ্যাজেক জ্বলায় ফানশান ।
জম্মেছিলি আঁধার ঘরে
কাটে জীবন আঁধার রাতে
মাটিতেলটা লাগব্যে টুকু
শেষে চিতায় আগুন দিতে ।