ও মনসা মাই গ
তুঁহার বড় খাঁই গ
গেল বছর দিলি ছাগল
ইবার কুথায় পাই গ ।


ও মনসা মাই গ
জীবন হল্য ছাই গ
বানের জলে ভাসলি মুরা
কুথায় পাব ঠাঁই গ ?


ও মনসা মাই গ
ভাঁসাই দিল্য গাই গ
কুথায় পাব দুধ কলাটা
খুঁজত্যে কুথায় যাই গ ।


ও মনসা মাই গ
কেউট্যা তুঁহার চাঁই গ
বানের জলে বেঘর হয়্যে
দংশাল্য মুর ভাই গ ।


ও মনসা মাই গ
উপায় কন নাই গ
দু’দুটা হাঁস দিব পূজায়
জানটা লিয়ে আয় গ ।


• আজ মনসা পূজা । হিন্দুধর্মে মনসা লৌকিক সর্পদেবী ।  তাঁর পূজা প্রধানত বাংলার পশ্চিমাঞ্চলে বাঁকুড়া-পুরুলিয়া-মেদিনীপুর জেলায় গ্রামাঞ্চলে অধিক প্রচলিত । এছাড়াও উত্তর ভারতের অন্যান্য অঞ্চলে মনসা পুজার প্রচলন আছে । সর্পদংশন প্রতিরোধ ও সাপের বিষের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য তাঁর পূজা করা হয় । মনসা প্রজনন ও সমৃদ্ধিরও দেবী ।