সব বেটা ঘুঁষ খায়
আমি শুধু ফাঁসিরে
আজ নেই কাকা জেঠা
নেই মামা মাসীরে ।
ভালোবেসে কেউ দেয়
লাখ দুই বখশিষ
খুশী মনে রেখে দিই
আনন্দে দিই শিষ ।
রেখে দিই টাকা সব
টয়লেটে কিচেনে
মাটি খুঁড়ে ট্রাঙ্ক ভরে
পেপেগাছে বাগানে ।
সোনাদানা রাখি সব
তোষকে বালিশে
হীরে ভরা সফট টয়
সাজানো শোকেসে ।
হতে পারি পুরসভার
সহকারী বাস্তুকার
ছেঁড়া সার্ট সাইকেলে
যেতে পারি বাজার ।
এক সইয়ে পাশ হয়
খাটুনির দাম নাই ?
বে-আইনি ঘর বাড়ি
ব্যালকনি রাস্তায় ।
কোন শালা পিছু লেগে
করে সব ছারখার
বাজেয়াপ্ত করল সবই
কুবেরের ভান্ডার ।


উৎস : খবরে প্রকাশ সম্প্রতি পশ্চিমবঙ্গের হাওড়া জেলার বালি পুরসভার এক মামুলি অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনীয়ারের ঘর সার্চ করে দুর্নীতি দমন শাখা বিপুল পরিমান সম্পত্তি বাজেয়াপ্ত করেছে । ঘরের টয়লেটে কোমডের নিচে, কিচেনে চালের টিনে, মেঝের টাইলসের নিচে এমনকি বাগানের পেপে গাছের নিচ থেকে মোট ৩০ কোটি টাকার উপর নগদ অর্থ পাওয়া গেছে । আজকের কবিতাটি সেই সমাজসেবক ঘুঁষখোর মহাপ্রভুর উদ্দেশ্যেই ।