হাঁই ল্যে! তুই লতির বেটা ?
পহল্যে বল’ন বাপ
ভাবলি হামরা সুটবুট পরে
কন আপিসের সাব ।
শিকনি ঝরত্য গঙ্গা যমুনা
পেঁচুটি লাগা চ’খ
মায়ের সঙে আসতিস হেথা
খেপাত্য সব লক ।
খেলত্যে আস্যে মুদের ঘরে
খাতিস গুড় মুড়ি
তুইযে মুদের গাঁয়ের ভাগ্না
যতই বাগা ভুঁড়ি !
বিশসাল পরে দেখলি তুকে
হালচাল সব ভাল ?
লখনার মাই বাহিরায় আয়
কুটুম ঘরে আল্য ।
বিহা হয়েছ্যে ? বেটাবেটি ?
উঁরা আল্যনা কেনে ?
গাঁয়ের মাটির জল বাসাতটো
লিথ্য টুকু চিনে !
হামদের হাল ? ঠিকেই আছি
তেলে জলে মিশে
মানিষে মানিষে নাই বনিবনা
পাটি পলিটিস বিষে ।
আনাজ, ধানটা তেমনেই হছে
দামটাই পাছে নাই
বাইদ বহালের জমিগুল্যা সব
বিকছ্যে লকে তাই ।
শহুরে তুরা’ত ভালই কাটাস
বিজলী বাতির রাত
লখনার মাই মুড়ি দাও সঙে
খেজুর গুড়ের লবাত ।


বাসাত > বাতাস ; লবাত > পাটালি