ভাদর মাসে করম পরব
মুদের ঘরে ঘরে
বাঁজা মাটি গাভিন হবেক
বীজের ফোড়্যে ফোড়্যে ।
দাঁতন কাঠি বাঁশের টুপা
বালি ভরা ডালা
ডালা ঘিরে বিটি ছিল্যার
জাওয়া গানের পালা ।
তেল হলুদে কুত্থি জুনার
সিঁদুর কাজল লাগা
শাল পাতায়্যে বাঁট্যে দিয়ে
বাঁশ কঞ্চির দাগা ।
সিনান সারে ঝিঙাপাতায়
দাঁতন কাঠি রাখ্যে
করম ডাল পুঁতে সিথায়
আল্পনা দেয় আঁক্যে ।
গটা দিনই উপাস থাক্যে
বহু বিটিছিল্যায়
সঞ্ঝাবেলায় করম পূজায়
ফুলে ফলে সাজায় ।
রাত্যের বেলি লাচা গানা
ভাদু টুসু ঝুমুর
আইবুড়িরাই লাচে সবাই
বাঁধে পায়ে লুপুর ।
সকাল হল্যে জলে ভাঁসায়
করম গাছের ডাল
কুত্থি জুনার আঁকুরগুল্যান
ফিরায় গাঁয়ের হাল ।


করম উংসব: প্রতি বছর ভাদ্র মাসের শুক্ল একাদশী তিথিতে পশ্চিমবঙ্গের জঙ্গলমহলের আদিবাসী অধ্যুষিত এলাকায় করম পরব উৎসব পালিত হয় ।  এটি একটি আদিবাসী লোক উৎসব । আদিবাসীদের ধারনা করম ঠাকুরের পূজার মাধ্যমে গ্রামের কৃষিজ ফসলের উৎপাদন বৃদ্ধি পাবে । আজকের কবিতায় করম উৎসবের প্রচলিত পালনরীতি বর্ণনা করার চেষ্টা করা হয়েছে ।