এই ছেলে! সরে দাঁড়া
দেখিস না কনভয় ?
দুধ সাদা গাড়ী চড়ে
আসছেন মহাশয় ।
এই ছেলে! হাতে কি ?
পোষ্টার হ্যান্ডবিল ?
প্রাণে ভয় নাই নাকি !
চলে যা না কার্গিল ।
গুলি খেয়ে দিবি প্রাণ
বাপ নেবে সম্মান
জেলে পচে মরে হেথা
মাওবাদী অপমান ।
তাই বল? তোর হাতে
রবীন্দ্র জীবনী ?
ক্লাশ আছে? প্রিয় স্যার!
কেটে পড় এখুনি ।
নাম আছে থেকে যাবে
পাবি সব ডিগ্রি
ঘরে গিয়ে মৌজ করে
কর আলু বিক্রি ।
বসে থেকে আশা করে
সরকারী চাকরির
দাড়ি গোঁফ পেকে যাবে
পাকবে না তকদির ।
এই ছেলে! এসে গেছে
পুলিশের মন্ত্রী
যাকে খুশী পুরে দেবে
বলে ষড়যন্ত্রী ।