মনে আছে কাঠুরিয়া জলদেবী উপাখ্যান ?
কাঠুরিয়া সৎ বলে পেয়ে ছিল প্রতিদান ।
বনগাঁর নাড়ু দাস দিন আনে দিন খায়
তার বৌ সুরবালা দিন রাত খেটে যায় ।
সকালে ঘর ধোয়া কুঁয়ো থেকে জল তুলে
রোজ কাচাধোয়া নাওয়া খাওয়া সব ভুলে ।
একদিন নাড়ু ঘরে খড় দিয়ে চালা ছায়
দড়ি ছিঁড়ে সুরবালা কুঁয়োতেই পড়ে যায় ।
নাড়ু করে হাওমাও সুরবালা কোথা যাও
কে আমারে বলবে তুমি মোর মাথা খাও !
নাড়ুর দুঃখ দেখে উঠে এলেন জল দেবী
সঙ্গে রুপসী কন্যা মুম্বাই ছবির শ্রীদেবী ।
দেবী বলিলেন নাড়ু এইকি তব সুরবালা ?
তৎক্ষণাৎ নাড়ু বলে এই মোর বনমালা ।
ক্রুদ্ধ দেবীর তিরস্কার অসৎ নির্লজ্জ তুমি
পরস্ত্রীকে নিজ ভাব মরিলে পাবেনা ভুমি !
নাড়ু বলে জলদেবী ক্ষমা করো নিজ গুনে
এবার হয়তো আনতেই দীপিকা পাড়ুকনে ।
তাকেও না বললে সুরী জানি এসে যাবে
সততায় খুশী হয়ে সব কটা দিয়ে দেবে ।
গরীব মানুষ আমি পেটে খিদে খাই কম
কিকরে পালবো বল তিন-তিনটে বেগম ?