কবিতার আসরে প্রায় আড়াই বছর কাটিয়ে দিলাম । এই সময়ের মধ্যে কতো না দেখা বন্ধু পেলাম, প্রতিদিনের ভাব বিনিময়ে অনেককে মনে হয় আজন্ম পরিচিত ঘনিষ্ট বন্ধু বা পরমাত্মীয় । দেশ ধর্ম জাতি নির্বিশেষে এ এক অদ্ভুত মিলনক্ষেত্র, যেখানে প্রত্যেকের একটাই পরিচয় - বাঙ্গালি । মাতৃভাষার প্রতি অকৃত্রিম শ্রদ্ধা, সাহিত্যের প্রতি নিবেদিত প্রাণ বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাসকারী বাঙালি বন্ধুদের দায়িত্বসচেতনতায় আমি মুগ্ধ । যতই বলি নিজেদের সৌখিন কবি, কিন্তু বেশীরভাগ কবির পাতায় এমন সব কবিতা প্রকাশ পাচ্ছে যা যে কোন পেশাদার কবির সেরা কবিতার সাথে তুলনীয় । তা বলে আমি এখনই মানতে নারাজ কবি হিসেবে সবাই যোগ্যতামানে পৌঁছে গেছে । দরকার ধারাবাহিকতা, বিষয়ের মৌলিকত্ব এবং অননুকরণীয় উপস্থাপনা । আমি নিশ্চিত এই আসর বাংলা সাহিত্য জগতকে সমৃদ্ধ করবে ।
আবার কিছু নিন্দনীয় বিষয়ও আছে । যেমন প্রত্যেক কবিরই একটা নির্দিষ্ট পাঠকগোষ্ঠী লক্ষ্য করা যাচ্ছে, প্রতিদিনই নিয়ম করে একজনের কবিতার উপর একই কবিবন্ধুদের মন্তব্য আসে বিনিময়ে তাঁদের কবিতাতেও মন্তব্য করে ঋণ শোধ করতে হয়, ভাল না লাগলেও । আমিও এই সংক্রমণের বাইরে নই । এর জন্য প্রিয় কবি তালিকার নিয়মই দায়ী । আমি চাই প্রত্যেকে প্রত্যেকের কবিতা পড়ুক, নিজের সময় অনুযায়ী যতগুলো সম্ভব মন্তব্য করুক । মন্তব্যের সংখ্যা দিয়ে নয় পাঠসংখ্যা দিয়েই কবিতার মানের বিচার করা হোক । বলছি না সেটাই কবিতার যোগ্যতার মানদন্ড । তবুও সবাই পড়ুক না সর্বাধিক সংখ্যক কবিতা, সবাই হোক প্রিয় কবি ।