হ্যাঁ গো বাবু আধার পাত্যে
কিধার যাত্যে হবেক ?
তিন তিনবার ফট খিঁচায়
সেই আঁধারেই রবেক ?
ভটের কাড়ে ভটটা দিবেক
রেশন কাড়ে গম
আরও কটা কাড় দরকার
ইতেও হছে কম ?
বল’ন বাবু গরীব লকের
ক’টা দালান আছে
একটো কাড়ই টিকান দায়
ইঁদুর উঁইয়ে খাছে ।
তারল্যে বাবু দাগায় দে’ন
গরম শিকে বুকে
দেশের লাগ্যে ঘাম ঝরাছি
নাই’খ থাকি ফুঁকে ।