হে মা দুগ্গা, দুগ্গা মা গো
ছাড়'ন ইবার অসুর
বল’ন কেনে মরছে গরীব
নাই’খ  কনও কসুর ।
অসুরটোকে মারে কি আর
বদলে দিবি সংসার ?
হাজার অসুর জন্মাছে রোজ
ইধার উধার চারধার ।
বিষ মিশান সবজী চাউল
ভেজাল গরুর দুধ
মানুষ হয়ে মারছে মানুষ
পৈসা ন্যাশায় বুঁদ ।
দিন দুফুরে একলা পাল্যেই
লুটছ্যে বিটির মান
রুখতে গেলে আমজনতার
লিয়েই লিছে জান ।
গায়ের জোরে জমির দখল
গরীব চাষি ফকির
পৈসা থাকল্যে কোটকাছারি
আইন পেঁদা ফিকির ।
কঁচি ছিল্যা চায়ের গেলাস
ধুছ্যে অভাব জ্বালায়
রাত্যে দিনে দকান মালিক
বাপ-মা তুল্যে শাঁষায় ।
বিহার পনে চারচাকা চাই
নগদে তিন লাখ
নাই’ত করে শাওড়ি স্বামী
বৌকে পুঁড়ায় খাঁক ।
পারবি কি মা কত্তে নিকাশ
অসুর ঝাড়ে মুড়ে ?
তবেই মানুষ দুগ্গা মাকেই
পূজব্যে জগত জুড়ে ।