সুট্যে বুট্যে সাহিব সাজ্যে
বনধকে বলিস বে-আইন
তুঁহেই যখন ছিলিস ল্যাতা
বনধটা হ’ত হরেক দিন ।
কুলহির মোড়ে চঙা ফুঁকে
তাঁতাই দিতিস আমজনতা
নাই মানব্য মালিক হুকুম
শুনত্যে হবেক মুদের কথা ।
ল্যাতা হয়েও চামচা হলিস
ম্যানিজারের গদির আশা
স্বপুন দেখে বাঁচে মজদুর
রুটি কাপড়া ছোট্ট বাসা ।
কমছে রোজেই দিনমজুরী
ছাঁটাই হছে মজুর রোজ
কতদিন আর সইব ইসব
কন দিনও লিছিস খোঁজ ?
হবে ইবার মিটিন মিছিল
ঘেরাও করে করব্য জট
ভুঁখা পেটের তাগদ বেশী
রুখ দেখি তুই ধম্মঘট !