জলপড়া নুনপড়া ঝাড়ফুঁক তুকতাক  
ফুসমন্তরে সারে সব রোগ ঠিকঠাক ।
সাপে কাটা বিছা কাটা বিষ উগরায়
গুনীনের কেরামতি জান ফিরে পায় ।
ভুতে ধরা জিনে ধরা পেতনি পিশাচ
নিশি রাইত্যে ডাহিনের বেলেল্লা লাচ ।
বান মারা বশ করা জড়ি বুটি তেল
তান্তিক সাধু বাবা ফাঁসুড়্যাও ফেল ।
ঝাড়ফুঁক অঝাদের ভুত ভাগা ঝাঁটা
পেটে নাই অআকখ তাই বনি পাঁঠা ।
ইত গেল গেরামের জঙলী রিওয়াজ
আনপঢ় গাঁওয়ারের তাথে নাই লাজ ।
নিখাপঢ়া জানা তরা সাফা সুফা লক
তবে কেনে তুঁহাদের গনকের ঝঁক ?
সব কটা আঙুলেই গোমেদ বা রুবি
মেনে যাস ছাই পাঁশ যত আজগুবি ।
ভেড়া ছাগ বলি দিস দেবতার থানে
ধম্মের নামে কেউ বিষ ঢালে কানে ।
কনও কনও পন্ডিত ছুঁপায়ে ছুঁপায়ে
জোতিষের কাছে আসে হাত দেখায়ে ।
মাদুলি তাবিজ পরে লাল ডুরি দিয়ে
উপাস-কাপাস করে ঘরে মায়ে-ঝিয়ে ।
তার পরও বক্তিমা জিহাদী সভায়
হটাতে জঙলী লেইগ মাইক ফাটায় ।
কেউ নাই শুনবেক জানে সবে ছল
পহেলেতে করে দেখা তারপরে বল ।
শিকলির পারা যত হেঁদিপেঁদি লেইগ
সমাজের আশমানে ঘোর কাল মেঘ ।
আনপড় বঠি তবু ইটো ঠিকই জানি
শিকলি না ছিঁড়লেই সব কাজ পানি ।


শব্দার্থ : শিকলি (শৃঙ্খল);  জলপড়া (মন্ত্রপুতঃ জল); নুনপড়া (মন্ত্রপুতঃ লবন); ঝাড়ফুঁক (মন্ত্র পড়ে ফু দেওয়া); মিরগী (মৃগী); ডাহিন (ডাইনি);  বেলেল্লা (অশ্লীল);  লাচ (নাচ); বান মারা (মন্ত্র দিয়ে ক্ষতি করা);  জড়ি বুটি তেল (গাছের শিকড় বাকড় নির্যাস); তান্তিক (তান্ত্রিক);  ফাঁসুড়্যা (ফাঁসী দেয় যে); অঝা (ওঝা); গেরাম (গ্রাম);  রিওয়াজ (সংস্কার); আনপঢ় (অশিক্ষিত); গাঁওয়ার (গ্রাম্য); গনক (জ্যোতিষ);  ঝঁক (ঝোক); থান (মন্দির);  ছুঁপায়ে (লুকিয়ে); ডুরি (সুতি); বক্তিমা (বক্তৃতা); হটাতে (দুর করতে); লেইগ (আচার); জিহাদী (প্রতিবাদী); পহেলে (প্রথমে); হেঁদিপেঁদি (আলতু ফালতু)