সংক্কান্তিটো হাবুড়্যে আল্য বঁ খুঁড়া ।
আর ত কটা দিন
তাপরেই ত মকর পরব ।
শহুরের লকরা নাই বুঝবেক
ই পরবের মাহাত্মি ।
উঁদের ত দুগ্গা পূজা, কালী পূজা
ই রকম হাজার গন্ডা পূজা পরব ।
হামদের ত একটাই – মকর সাঁকরাইত ।
খরচাটাও কম লয় বাপু
ছিল্যা-পিলার জামা-পেনটুল,
বৌয়ের শাড়ী-সায়া-বেলাউজ
বুঢ়া বাপের ধুতি-চাদর
লিজেরটা নাই হোক গা ।
ইয়ার উপরে আছে পিঠার জগাড়,
টুসুর চৌডল, আখ্যানের খুঁকড়া
কথাল্যে হবেক বঁ খুঁড়া ?


বিরিঞ্চি বাবুর ঠেনে কুছু টেকা পাতিস
দু’গাড়ি সিমিট বহে দিয়েছিলি ।
তাই দিতেই পাঁচবার ঘুরাল্য
বলে দেশে ন’কি নোট মিলছে নাই
পাব ত সাত কুড়ি দশ
তার লাগ্যে পাঁন’শ হেজারের
গপফ শুনাই কি হবেক বাপ ?


কপালের নাম গপাল গ খুঁড়া !
শহুরের লক দুধে ভাতে থাক
হামরা সেই বাসিভাত কাঁচানঙ্কায়
যেমনিকার তেমনিই থাক্যে গেলি ।
অভাবটো কালা গোখরার মতন
জিন্দেগীভর ছবলই মারে গেল,
বিষের উপর বিষ অমরিত বন্যে গেছে ।
হামদের মরণ নাই বঁ খুঁড়া
হামদের মরণ নাই ।


শব্দার্থ
সংক্কান্তিটো (সংক্রান্তিটা);   হাবুড়্যে  (ঘাড়ে এসে পড়া);  মকর সাঁকরাইত (মকর সংক্রান্তি);   পেনটুল (প্যান্ট, ট্রাউজার);  বেলাউজ (ব্লাউজ);  টুসুর চৌডল (রঙিন কাগজে তৈরী টুসুর মন্দির);  আখ্যানের খুঁকড়া (পৌষ সংক্রান্তির পরদিন বনদেবতার উদ্দেশ্যে উৎসর্গিত বলির মোরগ); ঠেনে (নিকটে); সিমিট  (সিমেন্ট);  অমরিত (অমৃত)