বামুন কায়েত কুমার কামার
ছুতার মেথর ডম বা চামার
সবাই সমান তুঁহার চইখ্যে
কাঁদথ্য পরান উঁদের দুখে ।


তুঁহেই পরথম জাগাই ছিলি
অছুৎ জ্যাতকে মানটো দিলি
শির উঁঠায়ে বাঁচত্যে হবেক
তবেই’ন মুর দেশ আগাবেক !


তুঁহেই পরথম পথ দেখালিস
উঁচা জাত্যের কানটো মলিস
ভগমানকে পাওয়ার উপায়
জীবসেবা ছাড়া আর কন নাই ।


গেরুয়া ধারী পাগড়ি মাথায়
তুঁহার ছবি মনকে তাতায়
দুখের মাঝেও পাই আনন্দ
গড় করি স্বামী বিবেকানন্দ ।