সরস্বতী বিদ্যাবতী
              তুঁহার লজর ট্যাঁড়া
কারু মাথা বিদ্যা ভরা
              কারু মাথা ন্যাড়া ।
গরীব ঘরে জনম হামার
             বাপটা দিন মজুর
রাত্যের বেলি ঘরকে ঘুরে
              মহুল্যা মদে চুর ।
বহু বিটি ছিল্যা পুল্যা
             যিদিন জুটে খায়
ইমন ঘরে পঢ়ার স্বপুন
             কভু শোভা পায় ?
পেটের দায়ে কসাই হলি
             কাটি ছাগল গোস্ত
চোখের ছামু ইস্কুলে যায়
             য়্যার বন্ধু দোস্ত ।
বল'ন মাগো কসুর হামার
             বল কেনে আনপঢ় ?
পৈসা যাদের বিদ্যা তাদের
            কেনে ই গড়বড় ?
দেখ’ন খুলে চোখ্যের পট্টি
            মরছি তিলে তিলে
পঢ়া লিখার সমান সুযোগ
            সবার যেন মিলে ।